আসছে শৈত্যপ্রবাহ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বাড়বে শীতের প্রকোপ

images.jpg

খবর বিজ্ঞপ্তি, ডেইলি সুন্দরবনঃ বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে ২-৩টি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে এক পূর্বাভাসে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহে রূপ নিতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে।

এদিকে এরই মধ্যে নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গার জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রভাব বয়ে যাচ্ছে। এ অবস্থা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে।

সংস্থাটির তথানুসারে, চলতি মাসের দ্বিতীয়ার্ধে দেশের বিভিন্ন অঞ্চলে ২ থেকে ৩ টি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এসময় রাজধানীতে মাঝারি মানের শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

এছাড়া আগামী ১২ জানুয়ারি থেকে দেশের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এরপরই বাড়বে শীতের প্রকোপ। আগামী কয়েকদিনে দেশের কোথাও কোথাও রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশা দেখা দিতে পারে।

দিনে ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top