টানা বর্ষণে বেড়েছে নদনদীর পানির উচ্চতা। তিন-চারদিনের মধ্যেই উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা।

image-438343-1625240781.jpg

নিউজ ডেস্ক, ডেই‌লি সুন্দরবনঃ মৌসুমী বায়ুর প্রভাবে আগামী তিন থেকে চারদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো বন্যা কবলিত হতে পারে, শুক্রবার (২ জুলাই) বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ‌্য জানায়।
এছাড়া পর্যায়ক্রমে দেশের পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলেও বন্যা হতে পারে। আগামী তিন দিন দেশের অন্যতম প্রধান তিনটি নদ-নদী-পদ্মার, ব্রহ্মপুত্র ও যমুনা পানি বেড়ে যাবে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে।
অন্যদিকে দেশের বি‌ভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হওয়ার সম্ভবনা র‌য়ে‌ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বাড়ছে, যা আগামী তিন দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের স্থানসমূহে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের ধরলা,তিস্তা,ব্রহ্মপুত্র, দুধকুমার, উত্তর পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকা এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার প্রধান নদীসমূহের পানি দ্রুত বৃদ্ধি পেয়ে কিছু কিছু স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সম্ভবনা র‌য়ে‌ছে।

এদিকে ভোর থেকেই একটানা বৃষ্টি ঝরছে রাজধানী ঢাকাতে। শুক্রবার (২ জুলাই) ভোরে শুরু হওয়া বৃষ্টিতে ডুবে গেছে অনেক নিচু সড়ক। তবে করোনার কারণে লকডাউন এবং সাপ্তাহিক বন্ধের দিন হওয়ায় তেমন একটা ভোগান্তিতে পড়তে হয়নি রাজধানীবাসীকে।
আগামী পাঁচ দিন দেশজুড়েই বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top