শনিবার চীন থেকে আসছে ২০ লাখ টিকা।

8c892965fd227d1eeab8416fd73dd13b82a21474cea22609.jpg

ডেস্ক নিউজ, ডেইলি সুন্দরবন : বাংলাদেশে চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান জানান,পৃথক দুটি উড়োজাহাজে শনিবার (১৭ জুলাই) চীন থেকে সিনোফার্মের আরও ২০ লাখ ডোজ টিকা আসছে।  প্রতিটি উড়োজাহাজে ১০ লাখ ডোজ টিকা থাকবে।

তিন মাসের মধ্যে চীন থেকে সিনোফার্মের দেড় কোটি ডোজ টিকা আসবে। এর আগে প্রথম দফায় ২০ লাখ ডোজ টিকা এসেছিল। এর আগে চলতি মাসেই কয়েক দফায় চীন থেকে সিনোফার্মের টিকা এসেছে। গত মে মাসে প্রথমবারের মতো মন্ত্রীদের কাছে পাঁচ লাখ ডোজ সিনোফার্মের টিকা হস্তান্তর করেন রাষ্ট্রদূত লি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সেসময় টিকা হাতে পাওয়ার পর  বলেছিলেন,দেশীয় বিশেষজ্ঞ প্যানেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না হওয়ায়  চীনের টিকা গ্রহণ করেনি বলে আগে তা আনা হয়নি। তবে এ ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ ও চীন কোনো দেশেরই ভুল বোঝার অবকাশ নেই। চীন যদি ভ্যাকসিন পাঠাতে চায় তাহলে সেখানে কোনো সন্দেহের অবকাশ নেই। এ ভ্যাকসিনের কাঁচামাল এনে বাংলাদেশেও উৎপাদন করা সম্ভব। নিকট ভবিষ্যতে বাংলাদেশের অনেক ভ্যাকসিনের প্রয়োজন হবে। বিকল্প উৎস হিসেবে আপাতত তাদেরকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। আশা করি, তার সময় মতো টিকা পাঠাবে।
নগর এলাকায় দেওয়া হবে মডার্নার টিকা। আর উপজেলা পর্যায়ে দেওয়া হবে সিনোফার্ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top