আগামীকাল ঈদ উল আযহা।

222222.jpg

স্টাফ রিপোর্টার, ডেইলি সুন্দরবন : আগামীকাল বুধবার বাংলাদেশসহ আশেপাশের দেশসমূহে  উদযাপিত হবে পবিত্র ঈদ-উল-আযহা। এ দিন  সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য, যথাযোগ্য মর্যাদা, বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় মুসলমানগণ আনন্দ উৎসব পালন করবে। ঈদের দিন দেশের সকল মুসলমান বিনম্র হৃদয়ে ঈদ-উল-আযহার নামায আদায় করবেন এবং নামায শেষে মহান রবের উদ্দেশ্যে পশু কুরবানি দিবেন।

আল্লাহর জন্য নিজের জান-মাল ও প্রিয়তম জিনিস সন্তুষ্টচিত্তে বিলিয়ে দেয়ার এক সুমহান শিক্ষা নিয়ে প্রতি বছর ঈদ-উল-আযহা আমাদের মাঝে ফিরে আসে। ইসলামী শরীয়াহ অনুযায়ী কুরবানি করা ওয়াজিব। আল কুরআনের সূরা কাউসারে বলা হয়েছে, “অতএব তোমার পালনকর্তার উদ্দেশ্যে নামায পড় এবং কুরবানী কর।’’ সূরা হজ্জে বলা হয়েছে, “কুরবানী করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’’

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যে ঈদ-উল-আযহার জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রেসিডেন্ট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। জাতীয় সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। ঈদের দিন সরকারিভাবে হাসপাতাল, কারাগার, এতিমখানা ও শিশু সদনে উন্নতমানের বিশেষ খাবার পরিবেশন করা হবে।

জাতীয় ঈদগাহে জামায়াত অনুষ্ঠিত হবে না। বায়তুল মোকাররমে পাচটি জামায়াত অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে এবারও ঈদের জামায়াত মসজিদে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top