কোরবানির পশুর চামড়ার দাম বেড়েছে।

219730022_531268341653847_8056930180705066319_n.png

ডেস্ক নিউজ, ডেই‌লি সুন্দরবন : সরকার গরুর চামড়ার দাম প্রতি বর্গফুটে ৫ টাকা করে বাড়ানোর ফলে বাজারে কাঁচা চামড়ার দাম কিছুটা বেড়েছে। গত দুই বছর কোরবানির পশুর চামড়া নিয়ে যে হযবরল অবস্থার সৃষ্টি হয়েছিল, এবার তার কিছুটা উন্নতি হয়েছে।

এ বছর ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়া ১৫ থেকে ১৭ টাকা, বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

পোস্তার মৌসুমি ব্যবসায়ীরা বলছেন, তাঁরা প্রতিটি গরুর চামড়া গড়ে ৭০০ টাকা করে কিনছেন। এর সঙ্গে লবণ যোগ করা, শ্রমিকের মজুরি ও ভ্যান ভাড়ায় প্রতিটিতে আরও ৩০০ টাকা করে খরচ হবে। সেই হিসাবে তাঁরা লবণযুক্ত চামড়া ১০০০ হাজার টাকায় বিক্রি করতে চান। রাজধানীর তালতলা সরকারি কলোনিসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, চামড়ার কাঙ্ক্ষিত দাম পাবেন না, এমন মনোভাব থেকে অনেকে চামড়া মাদ্রাসায় দান করে দিচ্ছেন।

গত দুই বছর কাঁচা চামড়ায় বিপর্যয় নেমেছিল। কোনো কোনো জায়গায় গরুর চামড়ার দাম দেড় শ টাকায় নেমে এসেছিল। দাম না পেয়ে অনেকে কাঁচা চামড়া পুঁতে ফেলেছিলেন। গত বছর তার আগের বছরের (২০১৯) চেয়ে প্রায় ২৯ শতাংশ দাম কমিয়ে ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল ৩৫ থেকে ৪০ টাকা। আর প্রায় ২০ শতাংশ দাম কমিয়ে ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top