১৫ আগস্টের মধ্যে দেশে ৫৪ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

Jahid-malek-03160313.jpg

খবর বিজ্ঞ‌প্তি, ডেই‌লি সুন্দরবন: আগামী ১৫ আগস্টের মধ্যে দেশে করোনার আরও ৫৪ লাখ টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘৯-১০ তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ করোনার টিকা আসবে। চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে, তারা আরও ১০ লাখ টিকা আমাদের উপহার হিসেবে দেবে। সবমিলিয়ে ৫৪ লাখ টিকা আগামী ১৫ তারিখের মধ্যে আমরা পেয়ে যাব। এতে আমাদের টিকাদান কার্যক্রমের গতি অব্যাহত রাখতে পারব।’

 

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, চীন থেকে আরও ছয় কোটি টিকা কেনার ব্যাপারে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী। চীন সরকারও অনুমোদন দিয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) থেকে অনুমোদন পেলে চুক্তি হবে। এর মধ্যে সেপ্টেম্বরে আসবে ১ কোটি পাঁচ লাখ, অক্টোবরে আসবে ২ কোটি এবং নভেম্বরে আসবে ২ কোটি টিকা।

 

দেশে টিকাদানের কার্যক্রম চলমান থাকবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, টিকার সংকট হবে না। গ্রামাঞ্চলের বয়স্করা টিকা কার্যক্রমে অগ্রাধিকার পাবেন। দেশে বয়স্কদের মৃত্যুর হার ৯০ শতাংশ। তাই তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

নিয়মিত টিকা কার্যক্রমের বাইরে গণটিকা কর্মসূচিতে এখন পর্যন্ত ৩০ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top