ইউএনওদের জন্য কেনা হচ্ছে পাজেরো জিপ

prothomalo-bangla_2021-10_90e8f8ad-20dc-40b4-a934-5d9c1f7502ee_pajero.jpg

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও জনস্বার্থে ইউএনওদের ব্যবহারে প্রতিস্থাপক হিসেবে ৫০টি গাড়ি কেনা হবে এবং এগুলো কেনা হবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম)। কারণ, উন্মুক্ত দর পদ্ধতিতে কেনাটা সময়সাপেক্ষ।
জানা গেছে, গাড়িগুলো কেনা হবে সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে। প্রতিটি মিতসুবিশি পাজেরো স্পোর্টস কিউএক্স জিপের দাম পড়বে ৯০ লাখ ৩১ হাজার টাকা। মোট ব্যয় হবে ৪৫ কোটি ১৫ লাখ টাকার বেশি।

অর্থ মন্ত্রণালয় জানায়, সরকারি যানবাহন অধিদপ্তর ২০০৬-০৭ অর্থবছর থেকে ইউএনওদের সরকারি ও দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য জিপ গাড়ি কেনায় বরাদ্দ দিয়ে আসছে। বর্তমানে পুরোনো জিপগুলোর আয়ুষ্কাল শেষ হয়ে এসেছে। ফলে মেরামত করে প্রশাসনিক ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনার গতি কমে যাচ্ছে।
গত বছরের ফেব্রুয়ারি মাসেও একইভাবে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ইউএনওদের জন্য ৫০টি পাজেরো গাড়ি কেনার সিদ্ধান্ত হয়েছিল। তখন প্রতিটির দাম ছিল আরেকটু বেশি, ৯৪ লাখ টাকা। সে হিসাবে ৫০টির দাম ছিল ৪৭ কোটি টাকা।

উন্মুক্ত পদ্ধতিতে না কিনে কেন একটি প্রতিষ্ঠান থেকে সরাসরি কেনার সিদ্ধান্ত নেওয়া হলো, তা নিয়ে গতবারও প্রশ্ন উঠেছিল। কারণ, ইউএনওদের গাড়ি কেনার প্রস্তুতি অনেক আগে থেকে চলছে।
আবার কত দামের গাড়ি কোন পর্যায়ের সরকারি কর্মচারীরা পাবেন, তা-ও নির্ধারিত আছে। ইউএনওদের এখন যে গাড়ি দেওয়া হচ্ছে, তার সমমানের গাড়ি অতিরিক্ত সচিবেরা পেয়ে থাকেন। তবে ইউএনওরা সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার। চাকরির ক্ষেত্রে ইউএনওরা যেখানে ষষ্ঠ গ্রেডে, সেখানে অতিরিক্ত সচিবেরা দ্বিতীয় গ্রেডভুক্ত।

জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের প্রস্তাব ছিল ইউএনওদের জন্য ৫৬ লাখ ৮৭ হাজার টাকা দামের গাড়ি কেনার। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় তাতে সায় দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top