নিরাপদ সড়ক দিবসে খুলনার ৯জন পেলেন জাহানারা-কাঞ্চন স্মৃতি পদক

download-57.jpg

ডেস্ক নিউজ, ডেইলি সুন্দরবনঃ গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ এই স্লোগানকে সামনে রেখে খুলনায় আজ শুক্রবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষ্যে সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে জনসচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা সভা সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, সড়ককে নিরাপদ করতে হলে সড়কের সাথে সংশ্লিষ্ট সকল সংস্থাকে সমন্বিতভাবে কাজ করতে হবে। সড়ক বিভাগ বা সিটি কর্পোরেশন কিংবা বিআরটিএ কারো একার পক্ষে সড়ককে নিরাপদ করা সম্ভব নয়। সড়ককে নিরাপদ করার জন্য সড়ককে প্রশস্ত ও টেকসই করতে হবে। একইসাথে দক্ষ চালক দিয়ে যানবাহন চালনা নিশ্চিত করতে হবে। পাশাপাশি জনগণকে ট্রাফিক আইন ও সিগন্যাল মানার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। ফুটপাত সাধারণ জনগণের হাটার জন্য নির্মাণ করা হয়েছে। সেই ফুটপাত দখল করে ব্যবসা করে জনভোগান্তি সৃষ্টি করতে দেওয়া হবে না। ব্যাটারী চালিত রিক্সা পুরোপুরি বন্ধ করার জন্য তিনি খুলনা মেট্রোপলিটন পুলিশকে কঠোর নির্দেশনা প্রদান করেন।

জলাবদ্ধতা প্রসঙ্গে তিনি বলেছেন, নিরালা আবাসিক এলাকা যখন গড়ে ওঠে কেডিএ এখানকার খালগুলো বন্ধ করে দেয়। ফলে পানি নিষ্কাশনের সমস্যা হচ্ছে। আবাসন প্রকল্প পরিকল্পনা কোন জায়গায় নেই, কোন রাস্তায় ডাস্টবিন নেই। ফলে আমাদের নগরী আগে থেকেই অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে।

খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এবং নিরাপদ সড়ক চাই, খুলনা মহানগর শাখা আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনা স্থানীয় সরকারের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন। অনুষ্ঠানে বক্তৃতা করেন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল, খুলনা বিআরটিএ’র উপরিচালক একেএম মিজানুর রশীদ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান, নগর আ’লীগের সহ-সভাপতি শ্যামল সিংহ রায় প্রমুখ। স্বাগত জানান খুলনা মহানগর নিসচা’র সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব।

আলোচনা শেষে প্রধান অতিথি নিরাপদ সড়ক নিশ্চিত করণে ভূমিকা রাখায় খুলনার বিভিন্ন শ্রেণি-পেশার নয় জনকে জাহানারা কাঞ্চন স্মৃতি পদক প্রদান করেন। পদক পেলেন- চ্যানেল ২৪ টেলিভিশনের খুলনা ব্যুরো প্রধান মামুন রেজা, নিউজ ২৪ এর খুলনা ব্যুরো প্রধান শামসুজ্জামান শাহিন, মাছরাঙ্গা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি আবু হেনা মোস্তফা জামাল পপলু, দৈনিক সমকাল ও পূর্বাঞ্চলের হাসান হিমালয়, প্রথম আলো’র উত্তম মন্ডল, দৈনিক যুগান্তরের নূর ইসলাম রকি, অনলাইন নিউজ পোর্টাল খুলনা গেজেট,  বিআরটিএ’র উপ-পরিচালক কেএম মিজানুর রশীদ, শিল্পপতি শ্রীমান্ত অধিকারী রাহুল ও ফিউচার আইডিয়াল’র মোঃ সাইফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top