৩০ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলবে: মন্ত্রিপরিষদ সচিব

download11.jpg

নিউজ ডেস্ক, ডেইলি সুন্দরবনঃ আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, আগামী বছর ৩০ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এখন পর্যন্ত কাজের অগ্রগতি ৭৮ শতাংশ।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০২০-২১ অর্থ বছরের কার্যাবলী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উল্লেখ করে এ তথ্য জানান সচিব।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির খুব একটা অবনতি হয়নি গেল এক বছরে। মামলা কমেছে ৯১ হাজার।’

একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে রাষ্ট্রপতি কর্তৃক ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে আগামী বুধবার (২৪ নভেম্বর) এই ভাষণ দেবেন রাষ্ট্রপতি।

আজকের মন্ত্রিসভার বৈঠকে জেলা পরিষদ সংশোধন আইন-২০২১ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এতে উপজেলা চেয়ারম্যান ও পৌরসভার চেয়ারম্যানের পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পর তারা জেলা পরিষদের সদস্য হতে পারবেন এমন বিধান যুক্ত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মা সেতুর কাজের ৮৭ ভাগ অগ্রগতি হয়েছে। ২০২০-২১ অর্থবছরের কার্যাবলি–সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনের তথ্য জানাতে গিয়ে মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন। এ সময় প্রতিবেদনসংক্রান্ত আরও বিভিন্ন তথ্য তুলে ধরেন তিনি।

গত বছরের ১০ ডিসেম্বর সর্বশেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পুরোটা দৃশ্যমান হয়। এর ফলে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরাকে যুক্ত করেছে পদ্মা সেতু।

এর আগে মূল সেতুর ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির (এমবিইসি) সঙ্গে চুক্তি অনুসারে প্রথমে ২০১৮ সালের ডিসেম্বরে সেতুটি চালুর সময়সীমা ঠিক করা হয়েছিল। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালের ডিসেম্বরে চালুর ঘোষণা দেওয়া হয়।

এখন পর্যন্ত পদ্মা সেতুর ব্যয় ধরা আছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। ২০০৭ সালে পদ্মা সেতুর প্রকল্প নেওয়া হয়। তখন ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। কাজ শেষ করার কথা ছিল ২০১৫ সালে। এরপর তিনবার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top