খুলনার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সওজ’র ৯ প্রকল্প

download-11.jpg

ডেইলি সুন্দরবন নিউজঃ `মুজিব বর্ষের অঙ্গীকার, গড়বো উন্নত সড়ক নেটওয়ার্ক’ এই শ্লোগানকে সামনে রেখে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) খুলনা জোন খুলনা সড়ক বিভাগের আওতাধীন খুলনাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে একের পর এক বিভিন্ন ধরণের প্রকল্পের প্রস্তাবনা তৈরী করছে এবং অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবে রুপ দিতে খুলনা সওজ কাজ করে যাচ্ছে।

খুলনা সওজ সূত্রে জানা যায়, বর্তমানে খুলনাবাসীর বহু আকাঙ্ক্ষিত ভৈরব সেতুসহ বেশ কয়েকটি সড়ক এবং মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ, যথাযথ মান এবং প্রশস্ততায় উন্নীতকরণ, বিভিন্ন সড়কে সরু ও ঝুঁকিপূর্ণ পুরাতন কংক্রিট সেতু/বেইলি সেতুর স্থলে কংক্রিট সেতু নির্মাণ এ জাতীয় ৯ টি প্রকল্পে ৭’শ ৮৮ কোটি ৪০ লক্ষ টাকার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।

এছাড়া খুলনা সওজের একটি সূত্র জানা যায়  আরো ৫টি প্রকল্পের জন্য ১’শ ৮৬ কোটি ১০ লাখ টাকার কাজ শীগ্রই টেন্ডার হবে এবং ২ টি প্রকল্পের জন্য ৪৬ কোটি ৫০ লাখ টাকার টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে ।

খুলনা সড়ক বিভাগের আওতাধীন চলমান প্রকল্পগুলো হলোঃ

দিঘলিয়া (রেলিগেট) -আড়ুয়া- গাজীরহাট-তেরখাদা সড়কের (জেড-৭০৪০) ২ম কিঃমিঃ ভৈরব নদীর উপর সেতু নির্মাণ শীর্ষক উন্নয়ন প্রকল্প। প্রকল্পের দৈর্ঘ ১ হাজার ২১৬ দশমিক ৯৬ মিটার। চুক্তিমূল্য ৩’শ ২ কোটি ৭৮ লাখ টাকা। ভূমি অধিগ্রহণ বাবদ ব্যয় ধরা হয়েছে ৩’ শ কোটি টাকা।

খুলনা- চুকনগর -সাতক্ষীরা (আর ৭৬০) মহাসড়কের খুলনা শহরাংশ নগরীর ময়লাপোতা মোড় থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ( ৪. ০০ কিঃমিঃ) চার লেনে উন্নীতকরণ শীর্ষক প্রকল্প। প্রকল্পের চুক্তি মূল্য ৮০ কোটি ৭৮ লাখ টাকা। ভূমি অধিগ্রহণ বাবদ ব্যয় ধরা হয়েছে ১৩ কোটি ৮৫ লক্ষ টাকা।

বেতগ্রাম -তালা -পাইকগাছা-কয়রা ৬৪.৬০ কিঃ মিঃ সড়ক (জেড৭৬০৪) যথাযথ মানে উন্নীতকরণ শীর্ষক প্রকল্প। প্রকল্পের চুক্তি মূল্য ২’শ ২৮ কোটি ৩৯ লাখ টাকা।

সওজের খুলনা জোনের আওতাধীন মহাসড়কে বিদ্যমান সরু ও ঝুঁকিপূর্ন পুরাতন কংক্রিট সেতু/ বেইলী সেতুরস্থলে কংক্রিট সেতু নির্মাণ শীর্ষক প্রকল্প (খুলনা অংশ)। এ প্রকল্পের আওতায় ৫ টি (Narrow Bridge) নির্মাণ বাবদ চুক্তিমূল্য ধার্য হয়েছে ৫৯ কোটি ৬০ লাখ টাকা।

দাকোপ-বারবাড়িয়া-মাগুরখালী-তালা জেলাসড়ক (চেইঃ০+০০হতে চেইঃ ৮+৮০০ মিটার পর্যন্ত) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। প্রকল্পের দৈর্ঘ্য ৮ দশমিক ৮০ কিঃ মিঃ। চুক্তিমূল্য ৪৬ কোটি ৮৭ লাখ টাকা।

নড়াইল -ফুলতলা জেলা সড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (খুলনা অংশ)। প্রকল্পের দৈর্ঘ্য ২ কিঃ মিঃ। চুক্তিমূল্য ৬ কোটি ৫০ লাখ টাকা।

কয়রা-নোয়াবেকী-শ্যামনগর জেলা সড়ক (জেড-৭৬১০) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। প্রকল্পের দৈর্ঘ ৭ কিঃ মিঃ। চুক্তিমূল্য ২৫ কোটি ৯৬ লাখ টাকা।

তেরখাদা -বর্নাল- কালিয়া জেলা সড়ক (জেড-৭০৪৭) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। প্রকল্পের দৈর্ঘ ৫ দশমিক ৩৬ কিঃ মিঃ। চুক্তিমূল্য ১৭ কোটি ২৫ লাখ টাকা।

কেশবপুর-নেতগ্রাম জেলা সড়ক (জেড-৭৫৫৩) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। প্রকল্পের দৈর্ঘ ৫ কিঃ মিঃ। চুক্তমূল্য ২০ কোটি ২৭ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top